হাশরের ময়দানে চার শ্রেণীর লোক আল্লাহর সামনে উপস্হিত হবে, যার দুই শ্রেণীর লোক জান্নাতবাসী ও দুই শ্রেণীর লোক জাহান্নামবাসী" জানতে পড়ুনঃ

 
"হাশরের ময়দানে চার শ্রেণীর লোক আল্লাহর সামনে উপস্হিত হবে, যার দুই শ্রেণীর লোক জান্নাতবাসী ও দুই শ্রেণীর লোক জাহান্নামবাসী" জানতে পড়ুনঃ

"হাশরের ময়দানে চার শ্রেণীর লোক আল্লাহর সামনে উপস্হিত হবে, যার দুই শ্রেণীর লোক জান্নাতবাসী ও দুই শ্রেণীর লোক জাহান্নামবাসী" জানতে পড়ুনঃ 

প্রথম শ্রেণীতে যাঁরা থাকবে তাঁরা বিনা হিসেবে জান্নাতে যাবেন।"

"আর এক শ্রেণীর লোক থাকবে, গুনাহক রেছেন আবার সওয়াবও করেছেন। তাঁরা এমন একদল লোক হবে যাদের হিসেব নিকাশকে আল্লাহ সহজ করে দিবেন এবং তাঁদের আল্লাহ্ পাপ পূণ্য বিচার করে,ক্ষমা করে দিবেন ও জান্নাত দান করবেন।"

আর একশ্রেণীর লোক থাকবে যারা বিনা হিসেবে জাহান্নামে যাবে। যেমন,নাস্তিক মুর্তাদ, কাফির, মুশরিক ইত্যাদি।

চতুর্থ শ্রেণীতে যারা থাকবে তাদের হিসেব-নিকাশ হবে বড়ই কঠিন। তাদেরকে আল্লাহ প্রশ্ন করবেন, "গুনাহ কেন করেছ?"আর যেই ব্যাক্তিকে আল্লাহ্ প্রশ্ন করবেন

যে, "বান্দা গুনাহ করেছ কেন?" রসুল সল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,"তাঁর কোন উপায় থাকবেনা জাহান্নামে যাওয়া ছাঁড়া।"

আল্লাহ সর্বমোট তিনবার এই প্রশ্নটি করবেন যে, "গুনাহ কেন করেছ?"প্রথমবার বান্দা বলবে, "আমি জীবনে

কোনদিন গুনাহই করিনি।"

তখন তিনভাবে আল্লাহ্ বান্দার গুনাহের প্রমাণ দিবেন।

(১) তাঁর মুখে মোহর মেরে দেয়া হবে, তাঁর হাত, পা, চক্ষু তাঁর গুনাহের সাক্ষী দিবে।

(২) জমিনের যেই স্হানে গুনাহ করেছে জমিন তা প্রকাশ করে দিবে। ও

(৩) তাঁর বাম কাঁধের ফেরেশতা তাঁর গুনাহের তালিকা তুলে ধরবে তাঁর সামনে।

দেখে বান্দা বলবে, "হায় আফসোস, কোন গুনাহই বাদ পড়েনি।"

দ্বিতীয়বার জবাবে বান্দা বলবে, "আমি শয়তানের ধোঁকায় পড়ে করেছি। আল্লাহ্শয়তানকে প্রশ্ন করবেন,

  • - "আমার বান্দাকে ধোঁকা দিয়েছিস কেন?"
  • - শয়তান বলবে, "আল্লাহ্ তাঁকে জিজ্ঞাসা করুন যে, সে আমাকে জীবনে দেখেছে কিনা?"
  • আল্লাহ্ বান্দাকে প্রশ্ন করবেন, "শয়তানকে দেখেছ?" বান্দা বলবে, "না।"
  • শয়তান আল্লাহকে বলবে, "সে আমাকে কখনও দেখেনি অথচ আমি তাঁকে ধোঁকা দিলাম কিভাবে?"
  • বান্দা বলবে আল্লাহকে, " আল্লাহ্ শয়তান আমার মনে ধোঁকা দিয়েছে।"
  • শয়তান বলবে, "আল্লাহ্ আমিতো তোমার সাথে ওয়াদা করেছিলাম যে তোমার বান্দাদের ধোঁকা দিব। সে শুনলো কেন? "

আল্লাহ্ বলবেন বান্দাকে, "হ্যাঁ শয়তান আমার সাথে ওয়াদা করেছিল আর আমি ওতোমাদের বারবার জানিয়ে দিয়েছি যে, শয়তান তোমাদের প্রকাশ্য শত্রু।"

তৃতীয়বার আল্লাহ্ প্রশ্ন করবেন. "গুনাহ কেন করেছ?"

এবার বান্দার কোন জবাব থাকবেনা। "আল্লাহ্ ফেরেশতাদেকে বলবেন, একে শিকল দিয়ে বেঁধে টেনে নিয়ে জাহান্নামে নিক্ষেপ কর।"

আল্লাহুআকবার! বড়ই কঠিন সেইদিন হবে।কেউ কারও খবর নিবেনা। কেউ কারও পাশে দাড়াবে না। একমাত্র ঈমান ও আমল ছাড়া। "আল্লাহু আকবার " 

আল্লাহ আমাদেরকে বুঝ দান করুণ। আমীন।           

Reactions

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ