খ্রিস্টান সন্ন্যাসীদের প্রতি নবীর প্রতিশ্রুতি

খ্রিস্টান সন্ন্যাসীদের প্রতি নবীর প্রতিশ্রুতি

অনলাইন ডেস্ক

খ্রিস্টান সন্ন্যাসীদের প্রতি নবীর প্রতিশ্রুতি। 62২৮ সালে সেন্ট ক্যাথেরিন চার্চের একজন প্রতিনিধি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে সাক্ষাত করেছিলেন এবং সুরক্ষা চেয়েছিলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতিনিধিদেরকে তার সম্প্রদায়ের সুযোগ-সুবিধার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেন্ট ক্যাথরিন চার্চ মিশরের সিনাই উপত্যকার পাদদেশে অবস্থিত। বেশ বয়স্ক হওয়ার কারণে এটি এখন বিশ্ব itতিহ্যবাহী স্থান। সেন্ট ক্যাথারিন চার্চে প্রায় 1400 বছর ধরে সংরক্ষণ করা অনেক প্রাচীন নথি রয়েছে। ধারণা করা হয় যে সেন্ট ক্যাথরিন ভ্যাটিকানের পরে প্রাচীনতম পুঁথি সংরক্ষণের জন্য বিখ্যাত। 8২৮ খ্রিস্টাব্দে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সন্ন্যাসীদের উদ্দেশ্যে লেখা একটি চিঠির অনুলিপি এখানে রয়েছে। সেই ঐতিহাসিক প্রতিশ্রুতিতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খ্রিস্টানদের সুবিধার একটি শংসাপত্র দিয়েছিলেন এবং মুসলিম সমাজে বসবাসরত খ্রিস্টানদের নিরাপত্তা দেওয়ার জন্য তাদের নির্দেশনা দিয়েছিলেন। ঐতিহাসিক প্রতিশ্রুতির অনুবাদ নীচে দেওয়া হয়েছে -

আপনি যদি ইসলামিক সম্পর্কিত সংবাদ পড়তে চান তবে এখানে ক্লিক করুন:

‘এই চুক্তির অংশ হিসাবে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধারণকারীদের কাছে এটি মুহাম্মদ ইবনে আবদুল্লাহর বার্তা; তারা কাছাকাছি বা দূরে হোক আমরা তাদের সাথে আছি। আসলে, আমি, দাস, সাহায্যকারী এবং আমার অনুসারীরা তাদের রক্ষা করবে। কারণ খ্রিস্টানরা আমার নাগরিক। সৃষ্টিকর্তার দ্বারা! আমি তাদের পছন্দ না করা সমস্ত ক্রিয়াকলাপের বিরুদ্ধে। তাদের উপর কোনও বিশেষ বিধিনিষেধ থাকবে না। তাদের বিচারকদের বরখাস্ত করা হবে না এবং তাদের সন্ন্যাসীদের গীর্জা থেকে বহিষ্কার করা হবে না। এ থেকে কেউ মুসলমানদের জন্য ধ্বংস, ক্ষতি বা কিছুই ছিনিয়ে নেবে না। যদি কেউ তা করে থাকে তবে সে toশ্বরের প্রতিশ্রুতি ভঙ্গ করেছিল এবং তাঁর নবীর অমান্য করেছিল। নিশ্চয় তারা আমার মিত্র এবং আমি তাদেরকে যে ঘৃণা করি তার বিরুদ্ধে আমি তাদের সুরক্ষা দিই। কেউ তাদের ভ্রমণ বা যুদ্ধে অংশ নিতে বাধ্য করবে না; বরং মুসলমানরা তাদের পক্ষে লড়াই করবে। কোনও মুসলিম খ্রিস্টান মহিলাকে তার অনুমতি ব্যতীত বিবাহ করতে পারে না। (বিয়ের পরে) তাকে গির্জার প্রার্থনা করতে যেতে বাধা দেওয়া যায় না। খ্রিস্টানরা চার্চের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করবে। গির্জার পবিত্রতা বা সংশোধন থেকে কেউ বাধা দেবে না। কেয়ামত পর্যন্ত কোন মুসলমান এই প্রতিশ্রুতি অমান্য করবে না। ‘

সূত্র: খালিজ টাইমস

আরও পড়ুন ”: বিশ্বের শীর্ষ দশটি বিশ্ববিদ্যালয়