ইসলাম অনুসারে ছাত্রকে পড়ানোর উপায়।

 ইসলাম অনুসারে ছাত্রকে পড়ানোর উপায়।

মোঃ সিদ্দিকুর রহমান


শিক্ষক তার শিক্ষার্থীর সাথে ক্রপল্যান্ডের আইল ধরে হাঁটছিলেন। তারা চলতে চলতে এক জোড়া পুরানো জুতো দেখতে পেল।

তারা বুঝতে পেরেছিল যে জুতাগুলি একটি দরিদ্র কৃষকের। সম্ভবত তিনি পাশের জমির প্লটে কাজ করছেন। কিছুক্ষণ পরে হতে পারে কাজটি শেষ হয়ে গেলে তা পরে বাসায় চলে যাবে ।

দুষ্টুতা ছাত্রের মাথায় বসেছিল। তিনি বললেন, মাস্টার জি আমি যদি সেই কৃষকের সাথে মজা করি , তার জুতো

আমি যদি তা গোপন করে রাখি? জুতো না পেলে সে কেমন আচরণ করবে তা আমি দেখতে পাব। দূর থেকে মজা করুন !!

If you want to read the updated news, click here:

শিক্ষক বলেছিলেন যে অকারণে কারও ক্ষতি করা উচিত নয়। বাপু! তুমি ধনী বাবার সন্তান। ্তুমি যদি চাও,  এক  মাধ্যমে কৃষকের জন্য সৌভাগ্যের দরজা খুলতে পার। জুতোর মাঝখানে কিছু টাকা লুকিয়ে রেখে তুমি তার মুখের তেজ দেখতে পার।

ছাত্রটি শিক্ষকের গভীর জ্ঞান দেখে অবাক হয়েছিল। তারা দু'জন কৃষকের জুতোতে কিছু টাকা রেখে গাছের আড়ালে লুকিয়েছিল । টাকা পাওয়ার পরে তারা কৃষকের অবস্থা দেখার অপেক্ষায় ছিল।

কিছুক্ষণ পরে, কৃষক তার কাজ শেষ করে ফিরে এসেছিল। জুতোটা যখন লাগাল, তখন সে ভিতরে কিছু অনুভব করল এবং জুতোটি হাতে নিয়ে গেল।

জুতোর ভিতরে থাকা অর্থ দেখে তার চোখ দু'টো আনন্দে মুচড়ে উঠল। অন্য জুতোতে টাকা দেখে তিনি অবাক হয়ে গেলেন।

If you want to read the Bangla Business news, click here:

কৃষক মায়া দূর করতে বারবার তাকাচ্ছিল। কয়েকবারের বেশি, যখন সে আশেপাশে কাউকেই খুঁজে  পেলেন  না, আলতো করে টাকাটি নিইয়ে নিল ।

সে এগুলো তার পকেটে রেখেদিল। কৃতজ্ঞতায় সে হাঁটু বেঁধে মাটিতে পড়ে গেল।

তিনি অশ্রুভরা চোখ দিয়ে আকাশের দিকে তাকিয়ে চেঁচিয়ে বললেন, “প্রভু! ধন্যবাদ! হে প্রভু! তুমি জানো আমার স্ত্রী অসুস্থ। বাচ্চারা ক্ষুধার্ত। ঘরে খাবার নেই। তুমি আমাকে এবং আমার বাচ্চাদের ধ্বংস থেকে রক্ষা করেছ। ”

আল্লাহর রহমত স্বীকার করে তিনি আকাশের দিকে তাকিয়ে কাঁদলেন।

শিক্ষার্থী কৃষকের আচরণ দেখে অত্যন্ত অভিভূত হয়েছিল। অজান্তেই তার চোখের জল ভরে গেল।

মাস্টার বললেন, "জুতো আড়াল করার চেয়ে এখন কি নিজেকে বেশি ভাগ্যবান মনে হচ্ছে না?"

ছাত্রটি কৃতজ্ঞতায় কাতর হয়ে বলল, গুরুজি! আজ আমি এমন একটি শিক্ষা শিখেছি যা আমি কখনই ভুলতে পারি না। এমন কিছু অর্জন করেছেন যা আমার অজানা। আমি বুঝতে পেরেছি যে 'গ্রহণ করার চেয়ে দেওয়ার চেয়ে বেশি তৃপ্তি পাওয়া যায়।'

এবার ওস্তাদজি তাঁর ছাত্রকে সম্বোধন করে বললেন, বাপু! দাতব্য বিভিন্ন ধরণের আছে।

যেমন:

১. প্রতিশোধ নিতে সক্ষম হওয়া সত্ত্বেও ক্ষমা করার জন্য সাদাকা।

২. তার অনুপস্থিতিতে অন্য ভাইয়ের মঙ্গল কামনা করে প্রার্থনা করা। 
আরও প্ররতে  এখানে ক্লিক করুনঃ কিভাবে আমলের প্রতি জজবা তৈরি হবে?

৩. যাকে শ্রমিক হিসাবে বিবেচনা করা হয় সে সম্পর্কে খারাপ ধারণা থেকে মুক্তি পাওয়া দাতব্য কাজ।

৪. কারও অনুপস্থিতিতে নিজের সম্পত্তির যত্ন নেওয়া সাদকা a

৫. একজন মুসলিম ভাইয়ের সাথে হাসি হাসি মিলানো দাতব্য কাজ।

৬. অসুস্থদের সেবা করার দান। ইত্যাদি।

ছাত্রটি শিক্ষকের মুখের দিকে তাকায়।

আল্লাহ তাআলা আমাদেরকে এ জাতীয় সদকা করার তাওফিক দান করুন। আমেন।

আরও প্ররতে  এখানে ক্লিক করুনঃ প্রশ্নটি ছিল: "আপনি এ দেশের বুদ্ধিজীবীদের সম্পর্কে কী ভাবেন?"