আল্লাহ্‌র  নিকটবর্তী হওয়ার উপায় ।‌

আল্লাহ্‌র  নিকটবর্তী হওয়ার উপায় ।‌

মোঃ সিদ্দিকুর রহমান

আল্লাহ্‌র নিকটবর্তী হওয়ার উপায় । সর্বশক্তিমান আল্লাহ পবিত্র কোরআনে বলেছেন, ‘সূর্য অস্ত যাচ্ছিল থেকে রাত পড়ার আগ পর্যন্ত নামাজ আদায় করুন এবং সকালে কোরআন তেলাওয়াতকে গুরুত্ব দিন। সকালে কুরআন তেলাওয়াত অবশ্যই এমন হতে হবে যে তা সাক্ষ্য দেয় এবং মধ্যরাতে এমনকি তাহাজ্জুদকে (কুরআন তেলাওয়াত) তিলাওয়াত করতে থাকে।

এটা আপনার জন্য বিশেষ হবে। আশা করা যায় যে আপনার পালনকর্তা আপনাকে বিশেষ প্রশংসা করবেন '(সূরা বানী ইসরাইল, আয়াত -৯৯)

উপরের আয়াতে আমাদের আল্লাহ্‌র নিকটবর্তী হওয়ার পদ্ধতি শিখানো হয়েছে। আমরা যদি তাঁর নিকটবর্তী হতে চাই, আমাদের অবশ্যই তাঁর কাছে কান্নাকাটি করতে হবে এবং আমাদের পাপের জন্য ক্ষমা চাইতে হবে।

আল্লাহ্‌ ক্ষমাশীল, তিনি চাইলে তিনি আমাদের ক্ষমা করতে পারেন, আমাদের কাজ ক্ষমা প্রার্থনা করা এবং প্রার্থনা করা চালিয়ে যাওয়া। সালাত আদায় করার অন্যতম সেরা সময়টি গভীর রাতে অর্থাৎ তাহাজ্জুদের সময়।

If you want to read the Business related news, click here:

হাদীসে বর্ণিত হয়েছে যে হজরত বেলাল (রহ।) বর্ণনা করেছেন যে রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, 'তোমরা নিয়মিত তাহাজ্জুদ নামাজ আদায় কর, কারণ এটি পূর্ববর্তী নেককারদের পদ্ধতি ছিল এবং নবীজির নিকটবর্তী হওয়ার উপায় ছিল। স্রষ্টা। এই অভ্যাসটি পাপপূর্ণ কাজ থেকে বিরত থাকে, মন্দ কাজগুলি দূর করে এবং শারীরিক অসুস্থতা থেকে রক্ষা করে '(তিরমিজি, আবওয়াবুদ দাওয়াত)।

অন্য একটি হাদিসে হজরত আবু হুরায়রাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 'রাতের শেষ প্রহর যখন আসে তখন আল্লাহ রাব্বুল আলামীন পৃথিবীতে অবতীর্ণ হয়ে বলেছিলেন, ' যে কেউ আছে? যে আমাকে প্রার্থনার জন্য জিজ্ঞাসা করবে এবং আমি তার প্রার্থনা গ্রহণ করব।

যে কেউ আছে? কে আমার কাছে ক্ষমা চাইবে এবং আমি তাকে ক্ষমা করব। যে কেউ আছে? তিনি যদি নিজের দুঃখ দূর করার জন্য প্রার্থনা করেন তবে আমি সেই দুঃখ দূর করব। এইভাবে আল্লাহ তায়ালার এই আহ্বান অব্যাহত রয়েছে (ততক্ষণ পর্যন্ত) এমনকি সুবেহে সাদেক-প্রভাতের আলোক রেখাও ফুটে উঠেছে '(মুসনাদ আহমদ বিন হাম্বল, দ্বিতীয় খণ্ড, পৃষ্ঠা ৫২১, বৈরুতে নরম)।

If you want to read the English Paper news, click here:

অন্য একটি হাদীসে হজরত আবু হুরায়রাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক প্রসঙ্গে বলেছেন, 'আল্লাহ তায়ালা বলেছেন, আমি যে তার সাথে শত্রুতা করেছি তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছি। বন্ধু আমার বান্দা আমার নৈকট্য থেকে যতটুকু উপকার করতে সক্ষম হবেন, তার যা কিছু আমি পছন্দ করি এবং তার জন্য আমি যে বাধ্যতামূলক করেছি তা থেকে আর কিছু উপকৃত হতে পারবে না।

If you want to read the Business related news, click here:

আরও নফলের মাধ্যমে, আমার দাস আমার নিকটবর্তী হয়ে যায় যে আমি তাকে ভালবাসতে শুরু করি। এবং যখন আমি তাকে আমার বন্ধু না করি, তখন আমি তাঁর কানে কান পেলাম যার দ্বারা তিনি শুনেন, আমি সেই বনে যাই যার দ্বারা সে দেখে, আমি তার হাত ধরে যা সে ধরেছে, আমি তার পা হয়েছি যেখানে সে হাঁটে, অর্থাৎ, আমি তার. রূপক তৈরি।

তিনি যখনই আমাকে জিজ্ঞাসা করবেন আমি তাকে এটি দিয়ে থাকি, তিনি যখন আমার কাছে আশ্রয় প্রার্থনা করেন তখন আমি তাকে নিরাপদ আশ্রয় দিই। '(বুখারী)

হজরত আবু হুরায়রা (রাঃ) আরও বর্ণনা করেন যে রাসুল (সা।) বলেছেন, ‘আল্লাহ রাব্বুল আলামীন যে ব্যক্তির উপর রাত জেগে প্রার্থনা করেন এবং তাঁর প্রিয় স্ত্রীকে জাগ্রত করেন তার প্রতি দয়া করুন। যখন সে (স্ত্রী) ঘুম থেকে ওঠার জন্য লড়াই করে, তখন সে তার মুখের উপরে জল ছিটিয়ে দেয় যাতে সে জেগে ওঠে। একইভাবে, আল্লাহ সেই মহিলার প্রতি দয়া করুন, যিনি প্রথমে জেগেছিলেন, প্রার্থনা করেন এবং তাঁর প্রিয় স্বামীকেও জাগ্রত করেন। যদি স্বামী জেগে উঠতে দেরি করে তবে সে তার মুখের উপর জল ছিটিয়ে দেয় যাতে সে জেগে থাকে '(আবু দাউদ, কিতাবুস সালাত)।

পড়ুন কুরআনের প্রতি মানুষের দায়িত্ব ও কর্তব্য। 

আমাদের যা করতে হবে-

ভক্তি সহ প্রতিদিন পাঁচটি নামাজ আদায় করা।

রাত জেগে তাহাজ্জুদ নামাজ পড়া এবং আল্লাহর দরবারে নামাজ আদায় করা।

আল্লাহ ও তাঁর রাসূলের শিক্ষা অনুসারে নিজের জীবন যাপনের চেষ্টা করা।

অশুভ পথ ত্যাগ করে নিজেকে সঠিক পথে পরিচালিত করা।

নিজেকে সব ধরণের অন্যায় থেকে দূরে রাখুন।

আল্লাহ আমাদের সকলকে তাঁর আসল শিক্ষা অনুসরণ করার অনুগ্রহ দান করুন।

হে করুণাময় রব! আমাদের ক্ষমা করুন এবং আপনার অনুগ্রহে আমাদের কে ঢেকে রাখুন, আমিন।


লেখক: গবেষক ও কলাম লেখক