একটি হাদীস ও ২৫ টি প্রশ্ন যার উত্তর নবী করীম (সঃ) নিজে দিয়েছেনঃ

একটি হাদীস ও ২৫ টি প্রশ্ন যার উত্তর নবী করীম (সঃ) নিজে দিয়েছেনঃ
Add caption

একটি হাদীস ও ২৫ টি প্রশ্ন যার উত্তর নবী করীম (সঃ) নিজে দিয়েছেনঃ

এক বেদুইন হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দরবারে হাজির হয়ে বললেন,হে আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমি আপনাকে কয়েকটি প্রশ্ন করবো । নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, বল কি জানতে চাও। সে সময় নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দরবারে প্রখ্যাত সাহাবী খালিদ ইবনে ওয়ালিদ ও উপস্থিত ছিলেন । সে একটি করে প্রশ্ন করল আর নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার প্রত্যেকটি প্রশ্নের জবাব দিলেন এই ভাবে।

প্রশ্ন ১=
হে আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমি অভাবমুক্ত হতে চাই।

উত্তর
তুমি অল্পে তুষ্ট থাকার চরিত্র অবলম্বন করো।

প্রশ্ন ২=
আমি সবচেয়ে বড় আলেম হতে চাই।

উত্তর
তুমি তাকওয়া অবলম্বন করো।

প্রশ্ন ৩=
আমি সম্মানিত হতে চাই।

উত্তর
তুমি মাখলুখের সামনে হাত পাতা বন্ধ করে দাও।

প্রশ্ন ৪=
আমি ভালো মানুষ হতে চাই।

উত্তর
তুমি মানুষের উপকার করো।

প্রশ্ন ৫=
আমি ন্যায় পরায়ন হতে চাই।

উত্তর
তুমি নিজের জন্য যা পছন্দ করো, অপরের জন্যও তা পছন্দ করার চরিত্র সৃষ্টি করো।

প্রশ্ন ৬=
আমি শক্তিশালী হতে চাই।

উত্তর
তুমি সর্বদা আল্লাহর উপর ভরসা করো।

প্রশ্ন ৭=
আমি আল্লাহর দরবারে বিশেষ মর্যাদার অধিকারী হতে চাই।

উত্তর
তুমি বেশী বেশী আল্লাহর যিকির করো।

প্রশ্ন ৮=
আমি জিবীকায় স্বচ্ছলতা কামনা করি।

উত্তর
তুমি সবসময় অজু সহকারে থাকো।

প্রশ্ন ৯=
আমি যখনই দুয়া করবো তাই যেনো কবুল হয়।

উত্তর
তুমি হারাম খাওয়া বর্জন করো।

প্রশ্ন ১০=
আমি ইমানের পরিপূর্নতা কামনা করি।

উত্তর
তুমি তোমার চরিত্রকে ভালো করে নাও।

প্রশ্ন ১১=
কিয়ামতের দিন গুনাহ থেকে পবিত্র হয়ে আল্লাহর সাথে মিলিত হতে চাই।

উত্তর
তুমি তোমার গোসল ফরজ হওয়ার সাথে সাথে গোসল করে ফেলো।

প্রশ্ন ১২=
আমি আমার গুনাহ কমাতে চাই।

উত্তর
তুমি তোমার গুনাহের জন্য আল্লাহর সমীপে বেশী বেশী ক্ষমা প্রার্থনা করো।

প্রশ্ন ১৩=
আমি কিয়ামতের দিন নুরান্বিত হয়ে উঠতে চাই।

উত্তর
তুমি জুলুম করা ছেড়ে দাও।

প্রশ্ন ১৪=
আমি কামনা করি আল্লাহ আমার উপর রহমত বর্ষন করুন।

উত্তর
তুমি আল্লাহর বান্দাদের উপর দয়া করো।

প্রশ্ন ১৫=
আমি চাই আল্লাহ আমার দোষ- ত্রুটি গোপন রাখুন।

উত্তর
তুমি মানুষের দোষ- ত্রুটি গোপন রাখো।

প্রশ্ন ১৬=
আমি লাঞ্ছনা থেকে রক্ষা পেতে চাই।

উত্তর
তুমি ব্যভিচার থেকে বেঁচে থাকো।

প্রশ্ন ১৭=
আমি আল্লাহ ও তার রাসুলের প্রিয় পাত্র হতে চাই।

উত্তর
যারা আল্লাহ ও তার রাসুলের প্রিয়জন, তুমি তাদেরকে প্রিয় বানিয়ে নাও।

প্রশ্ন ১৮=
আমি আল্লাহর অনুগত হতে চাই।

উত্তর
তুমি যথাযথভাবে ফরজ সমূহ আদায় করতে থাকো।

প্রশ্ন ১৯=
আমি ইহসানের অধিকারী হতে চাই।

উত্তর
এমনভাবে ইবাদত করো, যেন তুমি আল্লাহকে দেখছো, অথবা আল্লাহ তোমাকে দেখছেন।

প্রশ্ন ২০=
হে আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোন জিনিস গুনাহ মাফ করিয়ে দেয়?

উত্তর
তোমার চোখের পানি, বিনয় ও রোগ।

প্রশ্ন ২১=
কোন জিনিষ জাহান্নামের আগুনকে ঠান্ডা করে দেয়?

উত্তর
তুমি দুনিয়ার বিপদ- আপদে ধৈর্য্য ধারন কর।

প্রশ্ন ২২=
কোন জিনিষ আল্লাহর রাগকে ঠান্ডা করে দেয়?

উত্তর
গোপনে দান করা আর আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা।

প্রশ্ন ২৩=
সবচেয়ে বড় মন্দ কাজ কি?

উত্তর
অসৎ চরিত্রতা ও কৃপণতা।

প্রশ্ন ২৪=
সবচেয়ে বড় সৎগুন কি?

উত্তর
উত্তম চরিত্র, বিনয় ও ধৈর্য্য।

প্রশ্ন ২৫=
আমি আল্লাহর রাগ থেকে রক্ষা পেতে চাই।

উত্তর
তুমি মানুষের উপর রাগ করা ছেড়ে দাও। 

0 Comments:

একটি মন্তব্য পোস্ট করুন