ইসলাম জীবিতকে মৃতদের জন্য যা আমল করতে বলে।

 

ইসলাম জীবিতকে মৃতদের  জন্য যা আমল করতে বলে।

ইসলাম জীবিতকে মৃতদের জন্য যা আমল করতে বলে।

এই অস্থায়ী বিশ্বে কেউ স্থায়ী নয়। তিনি আজ বেঁচে থাকলে আগামীকাল তিনি বেঁচে থাকার কোনও নিশ্চয়তা নেই। আত্মা শরীর ছেড়ে যাওয়ার সাথে সাথেই লোকেরা মৃত হিসাবে বিবেচিত হয়। মৃত্যুর বিষয়ে আল্লাহ কুরআনে বলেছেন, ‘প্রত্যেক প্রাণীকে মৃত্যুর স্বাদ নিতে হবে। আর কেয়ামতের দিন তোমাদেরকে পুরোপুরি প্রতিদান দেওয়া হবে। অতঃপর যে ব্যক্তি জাহান্নাম থেকে দূরে থাকবে এবং জান্নাতে প্রবেশ করবে, সে সফলকাম। আর দুনিয়ার জীবন বিভ্রান্তি ছাড়া আর কিছুই নয়। সূরা আলে ইমরান, আয়াত ১৮৫।

মৃত্যু থেকে কাউকে রেহাই দেওয়া হবে না। সবাইকে একদিন মৃত্যুর স্বাদ নিতে হবে। এ সম্পর্কে আল্লাহ কুরআনে আরও বলেছেন, "প্রত্যেককে অবশ্যই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।" আমি তোমাকে ভাল এবং মন্দ দিয়ে পরীক্ষা করব এবং আমার কাছেই ফিরে আসবে। সূরা আম্বিয়া, ৩৫ নং আয়াত। ইসলামী শরীয়াহ এমন কিছু নির্দেশনা দিয়েছে যে এই পৃথিবী ছেড়ে চলে যাওয়া ব্যক্তির পক্ষে জীবিত কিছু করবে কি না; যার আনুগত্য মৃতের কল্যাণের জন্য প্রয়োজনীয়। তার সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল - এক। মৃতের সৎকর্মের আলোচনা সর্বত্র ছড়িয়ে দেওয়া। হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রাঃ) এ সম্পর্কে বর্ণনা করেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমাদের মৃতদের সৎকর্ম আলোচনা করো এবং কুফল সম্পর্কে আলোচনা থেকে বিরত থাকো।’ আবু দাউদ।

দুই। মৃত ব্যক্তির জন্য আরও বেশি করে প্রার্থনা করা। তাঁর আত্মার ক্ষমা প্রার্থনা করা। তার ভুলের জন্য ক্ষমা চাইতে। এক্ষেত্রে হজরত নূহ (আ।) - এর নামাজ কুরআনে বর্ণিত হয়েছে। তিনি বললেন, ‘হে আমার রব! আমাকে এবং আমার পিতামাতাকে এবং যারা বিশ্বাসের সাথে আমার ঘরে প্রবেশ করেছে এবং সমস্ত বিশ্বাসী পুরুষ এবং বিশ্বাসী মহিলাদেরকে ক্ষমা করুন। সূরা নূহ, ২৮ নং আয়াত।

তিন. মৃত ব্যক্তির পুরষ্কারের জন্য দান করা। হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা।) - এর কর্তৃত্বে বর্ণিত আছে যে সাদ ইবনে উবদা (রহ।) এর অনুপস্থিতিতে তাঁর মা মারা যান। তিনি নবীকে জিজ্ঞাসা করলেন, আল্লাহ তা‘আলা তাকে অনুগ্রহ করুন এবং তাকে শান্তি দান করুন যে আমার মা আমার অনুপস্থিতিতে মারা গিয়েছিলেন। আমি যদি তার পক্ষ থেকে সদকা করি তবে তার কি কোন উপকার হবে? সে হ্যাঁ বলেছে. সা'দ বললেন, "আমি সাক্ষ্য দিচ্ছি যে আমি আমার বাগানটি 'মিকরাফ' নামে আমার মায়ের দাতব্য হিসাবে দিয়েছি।"

হজরত আবু হুরায়রাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, ‘এক ব্যক্তি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলেন,‘ আমার পিতা মারা গেছেন এবং ধন-সম্পদ রেখে গেছেন কিন্তু ইচ্ছা করেন নি। এখন আমি যদি তার পক্ষ থেকে সদকা করি, তবে সে কি প্রায়শ্চিত্ত হবে? সে হ্যাঁ বলেছে."

আরও পরুনঃ  পবিত্র কুরআনের ১০০ টি নির্দেশ। যা প্রত্যেক মুসলমানের জানা থাকা উচিত। 

0 Comments:

একটি মন্তব্য পোস্ট করুন