যে গোপন পাপ: অবক্ষয় ও ধ্বংসের পথ হয়ে দারায়।

যে গোপন পাপ: অবক্ষয় ও ধ্বংসের পথ হয়ে দারায়।

যে গোপন পাপ: অবক্ষয় ও ধ্বংসের পথ হয়ে দারায়। 

লোকেরা যখন জেনে এবং ইচ্ছাকৃত গোপন পাপ করার অভ্যাসে পরিণত হয়, তখন ofশ্বরের ভয় হৃদয় থেকে সরে যায়। হৃদয় যখন অধার্মিক হয় তখন হৃদয় পাথরের মতো শক্ত হয়ে যায়। তাহলে Godশ্বরের ভয় অন্তরে জাগ্রত হয় না। অশ্রু প্রার্থনায় আসে না। একপর্যায়ে তার মন স্থির হয় না। আমার পূজা পছন্দ হয় না। কুরআন তেলাওয়াত আগের মতো ভালো মনে হয় না। আস্তে আস্তে তিনি ধ্বংস ও অবক্ষয়ের দিকে যেতে শুরু করলেন। সে বাঁচতে চায়, কিন্তু পারে না। কখনও কখনও পরিস্থিতি এত ভয়াবহ হয় যে এমনকি তার বিশ্বাসও ধ্বংস হয়ে যায় এবং তিনি বিশ্বাস ছাড়াই মারা যান।

অতীত ও বর্তমান সময়ে এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে ধর্মপ্রাণ ও ধার্মিক ব্যক্তি হিসাবে পরিচিত ব্যক্তি মৃত্যুর সময় কালেমা নাসিবকে পাচ্ছেন না। সে যতই চেষ্টা করুক না কেন তার মুখ থেকে কালোভাব বের হচ্ছে না। অনেকেই শেষ মুহুর্তে এসে সরাসরি ইসলামকে অস্বীকার করছেন। কেউ কুরআনের সামনে বলছে, আমি সবকিছু অস্বীকার করেছি। নিজের স্বীকারোক্তি বা পরিবার ও অন্যান্য উপায়ে অনুসন্ধান করে তিনি বাইরের প্রত্যেকের কাছে নিজেকে একটি ভাল দ্বীন হিসাবে প্রকাশ করেছিলেন তবে গোপনে নিয়মিত কবিরা পাপে জড়িত ছিলেন। যদিও তাঁর ওপরের প্রত্যেকে তাকে ভাল হিসাবে জানত, তবুও তিনি আল্লাহর নিষিদ্ধ কর্মে অদৃশ্যভাবে জড়িত ছিলেন।

বর্তমানে গোপন পাপের আসবাব অনেক বেশি। উপকরণ খুব সহজেই উপলব্ধ। যে কারণে আমাদের যুবকরা দিন দিন গোপন পাপগুলিতে জড়িয়ে পড়ছে। কয়েকটি ব্যাতিক্রমের সাথে, দ্বীনদার শ্রেণি ব্যতিক্রম নয়। আমরা এর ভয়াবহ পরিণতিও দেখছি। এখন প্রচুর মানুষ সন্দেহের শিকার হচ্ছে। যদিও দু-চারজন লোক এটি নিয়ে চিন্তিত এবং এটির চিকিত্সা করার চেষ্টা করছে, বেশিরভাগ লোক এখনও উদাসীন are শেষ দিনগুলিতে লোকেরা বড় আকারে অবিশ্বাসী হতে থাকবে এই ধারণার বাস্তবায়ন সম্ভবত শুরু হয়েছে has এই দুর্দান্ত সময়ে কতজন মুক্তি পাবে তা কেবল মহান রাব্বুল আলামিনই জানেন!

ইমাম ইবনে আল জাওযী রা। বলেছেন:

এবং পাপ, বিশেষত মানুষের পাপ সম্পর্কে সতর্ক থাকুন যদি সর্বশক্তিমানের জন্য দাসকে চোখ থেকে সরানোর জন্য সংগ্রাম করা হয়। ব্যাংক ও ব্যাংকের মধ্যে যা কিছু সংশোধিত হয়েছে এবং জনসাধারণের বিষয়বস্তু দ্বারা তা সংস্কার করা হয়েছে,

‘পাপ থেকে সম্পূর্ণরূপে বেঁচে থাকতে; বিশেষত গুপ্ত পাপ থেকে। কারণ, আল্লাহর সাথে প্রতিদ্বন্দ্বিতা বান্দাকে তার দৃষ্টি থেকে সরিয়ে দেয়। Godশ্বর এবং আপনার মধ্যে গোপনীয়তা সংশোধন করুন; তারপরে তিনি আপনার বাহ্যিক সমস্যাগুলি সংশোধন করবেন। '(সাইদুল খতির: 207, প্রকাশনা: দারুল কালাম, দামেস্ক)

ইমাম ইবনে আল-আরবী রা। বলেছেন:

ক্ষতিগ্রস্থরা মানুষের সৎকর্মের মধ্যে সর্বশেষ এবং কুরুচিপূর্ণ ব্যক্তিরা দড়ির চেয়ে তাঁর নিকটবর্তী হয়।

‘সবচেয়ে খারাপ ও সবচেয়ে ক্ষতিকারক হ'ল তিনিই যিনি মানুষের সামনে সৎকর্ম করেন, কিন্তু যে মহান সত্তা তাঁর শাহরুগের চেয়ে তাঁর নিকটবর্তী হন, তিনি তাঁর সামনে মন্দ কাজ করেন।’

হাফিজ ইবনে রজব হাম্বলী মো। বলেছেন:

যদি দাসটির জন্য কোনও গোপন ষড়যন্ত্রের কারণে যদি মন্দটির পরিণতি হয় তবে লোকেরা এটি সম্পর্কে জানে না।

‘দুষ্ট মৃত্যুটি বান্দার গোপন পাপ ও অবাধ্যতার কারণে হয়, যা মানুষ জানে না; আমি চাই এটি খারাপ সময় বা অন্য কিছু হোক। তাঁর এই গোপন চরিত্রই তাঁর অশুভ মৃত্যুর কারণ। '(জামিউল উলূম ওয়াল হিকাম: 1/162/173, প্রকাশক: মুসাসসাতুর রিসালা, বৈরুত)

আল্লামা ইবনে কাইয়িম জাওযিয়া মো। বলেছেন:

আল্লাহ্‌ কর্তৃক রহস্যের সংগ্রহ হ'ল মন্দগুলির উত্স। 

‘আল্লাহর সমস্ত লোক একমত হয়েছে যে গোপন গোনাহ হ্রাস ও অবক্ষয়ের মূল কারণ।’ (মাওকিয়ু দুরারিস সুন্নিয়া: ১/২৪৩)

লুকানো পাপ এড়ানোর উপায়:

রোনজরী ও আল্লাহর কাছে দোয়া; তিনি তাঁর অবাধ্যতা এবং তাঁর সমস্ত পাপ থেকে রক্ষা করুন। আল্লাহ তায়ালা ইরশাদ করেন:

আর যদি আপনি আমার ইবাদত করেন তবে এটি একটি অদ্ভুত প্রার্থনা।

‘এবং যখন আমার বান্দারা তোমাকে আমার বিষয়ে জিজ্ঞাসা করবে; আসলে, আমি কাছাকাছি। যারা আমার কাছে প্রার্থনা করে আমি তাদের প্রার্থনার জবাব দেই। অতএব, আমার বাধ্য হওয়া এবং বিনা দ্বিধায় আমাকে বিশ্বাস করা তাদের উপর দায়বদ্ধ, যাতে তারা সৎপথ প্রাপ্ত হয়। (সুরত আল বাকারা: ১))

২. নফসের সাথে সংগ্রাম, এর ষড়যন্ত্র দূর করে এবং আল্লাহর আনুগত্যের মাধ্যমে অন্তরকে পবিত্র করার চেষ্টা করা। আল্লাহ তায়ালা ইরশাদ করেন:

وَنَفْسٍ وَمَا سَوَّاهَا। فَأَلْهَمَهَا فُجُورَهَا وَتَقْوَاهَا। قَدْ َْفْلَحَ مَنْ زَكَّاهَا। وَقَدْ خَابَ مَنْ دَسَّاهَا

‘কসম আত্মার এবং যিনি এটি সাজিয়েছেন তারই শপথ। অতঃপর তিনি তাকে মন্দ কাজ ও সৎকর্মের জ্ঞান দান করলেন। যে নিজেকে পবিত্র করে সে সফল হয়। আর যে নিজেকে অশুচি করে, সে হতাশ বাসনা। (সূরা আশ-শামস: ৮-১০)

সে যুক্ত করেছিল:

وَالَّذِينَ جَاهَدُوا فِنَا لَنَهْدِيَنَّهُمْ سُبُلَنَا وَإِنَّ اللَّهَ لَمَعَ الْمُحْسِنِينَ

‘যাঁরা আমার পথে সর্বাত্মক প্রচেষ্টা করেন, আমি অবশ্যই আমার পথে তাদের গাইড করব। নিশ্চয় আল্লাহ সৎকর্মশীলদের সাথে রয়েছেন। (সুরত আল-আনকাবুত: 69)

৩. ভাবতে হবে যে কেয়ামতের দিন গোপন পাপীদের আমল ধূলার মতো উড়ে যাবে।

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:

لعلمن اقواما من امتي يتون يم القيامة بحسنات ثمثال جبال تهامة بيضا, فيجعلها الله عز وجل

আরও পরুনঃ ইসলাম জীবিতকে মৃতদের জন্য যা আমল করতে বলে।

0 Comments:

একটি মন্তব্য পোস্ট করুন